মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ ০২:০৭:১৭ এএম
শিরোনাম নেতানিয়াহুর সমালোচনায় ইসরায়েলি সেনাপ্রধান       কোপায় মঞ্চ মাতালেন শাকিরা       জরুরি বৈঠকে যে সিদ্ধান্ত নিল ঢাকা বিশ্ববিদ্যালয়       যুক্তরাষ্ট্রে পালিয়ে গেছেন ৪০০ কোটি টাকার পিয়ন       সন্ত্রাসীরা কমপক্ষে ১০০ জন শিক্ষার্থীর ওপর হামলা চালিয়েছে: ছাত্রলীগ সাধারণ সম্পাদক       সিরিয়ায় হামলা, ইসরাইলকে হুঁশিয়ারি রাশিয়ার       কোটাবিরোধী আন্দোলনকে রাষ্ট্রবিরোধী আন্দোলনে রূপ দেওয়ার অপচেষ্টা চলছে : পররাষ্ট্রমন্ত্রী      
বর্ষায় ম্যালেরিয়া-ডেঙ্গু থেকে বাঁচতে
স্বাস্থ্য ডেস্ক:
Published : Tuesday, 2 July, 2024
বর্ষায় ম্যালেরিয়া-ডেঙ্গু থেকে বাঁচতে

বর্ষায় ম্যালেরিয়া-ডেঙ্গু থেকে বাঁচতে

বর্ষার মৌসুম মানেই মশা-মাছির উৎপাত অনেক বেড়ে যাওয়া। ডেঙ্গু-ম্যালেরিয়ার মতো প্রাণঘাতী রোগের চোখরাঙানিও কী বাদ আছে? রাতের দিকে অনেকে মশারি টাঙিয়ে ঘুমান। কিন্তু সকালেও অনেক বাড়িতে মশার উৎপাত থাকে। এখনকার মশাও বদলে গেছে। মশার ধুপ ব্যবহার করতেই হয়। আবার অনেকে জ্বালান কয়েল। কিন্তু কয়েল বা ধূপে স্বাস্থ্যের ক্ষতি হতে পারে। অনেকে মশা তাড়ানোর ক্রিম বা স্প্রেও ব্যবহার করেন। কিন্তু ক্রিমগুলো বেশ চটচটে। যা মেখে থাকা বেশ কষ্টকর। তাই রইলো কিছু বিকল্প সমাধান: 

পিপারমেন্ট অয়েল:
অনেকেই মশা তাড়াতে ঘরের কোণে পিপারমেন্ট অয়েলযুক্ত সুগন্ধি মোম জ্বালিয়ে থাকেন। কিন্তু এই এসেনশিয়াল তেল গায়েও মাখতে পারেন। তবে সরাসরি ত্বকে লাগালে র‌্যাশ বেরোতে পারে। নারকেল তেল বা অলিভ অয়েলের সঙ্গে মিশিয়ে লাগান।

লেমন ইউক্যালিপটাস:
মশা তাড়ানোর যেসব স্প্রে থাকে সেগুলোর মূল উপাদান লেমন ইউক্যালিপটাস তেল। এই তেল শরীরে মাখলে অনেকক্ষণ মশা দূরে থাকবে। দিনের বেলা গোসলের পর ময়েশ্চারাইজার মাখার মতো নিয়ম করে হাতে ও পায়ে এই তেল মেখে নিতে পারেন।

কর্পূর:
ঘরের কোণে কর্পূর রাখতে পারেন। যে টেবিলে বসে সারা দিন কাজ করছেন বা খাটের পাশে রাখা টেবিলে রেখে দিতে পারেন, কিছুটা কাজ দেবে। বর্ষার সময় কর্পূর অনেক কাজের। সারাদিন ধূপ জ্বালাতে না চাইলে এটিই সবচেয়ে কার্যকর।

ফ্যান চালান:
শীতাতপ নিয়ন্ত্রিত ঘরে বসে থাকলে কতজন আর ফ্যান চালান। কিন্তু ঘরে জোরে ফ্যান চালিয়ে রাখলেও গায়ে খুব একটা মশা বসার সুযোগ পায় না। ফ্যানের জোর হাওয়ায় মশা খুব একটা উড়তে পারে না।

পানি জমতে দেবেন না:
বাড়ির আশপাশে বেশি পানি জমলে মশা হবেই। আবার ছাদের কোণে বৃষ্টির পানি জমছে কিনা খেয়াল রাখতে হবে। বাথরুমে অহেতুক পানি জমিয়ে রাখাও ভালো নয়। ঢাকনা দেওয়া বালতি ব্যবহার করুন যদি রাখতেই হয়। বাগান, বারান্দা বা ছাদে কোনো খালি গাছের টব রাখা থাকলে সেগুলো উল্টে রাখুন। বাড়ির বাইরে ময়লা ফেলার বালতি থাকলে সেগুলোতে পানি জমে থাকছে কি না, খেয়াল রাখুন।



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







সর্বশেষ সংবাদ
⇒সর্বশেষ সব খবর...
সর্বাধিক পঠিত
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর: মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : প্ল্যানার্স টাওয়ার, ১০তলা, ১৩/এ বীর উত্তম সি আর দত্ত রোড, বাংলামটর, শাহবাগ, ঢাকা-১০০০, বাংলাদেশ।
ফোন: +৮৮-০২-৪১০৬৪১১১, ৪১০৬৪১১২, ৪১০৬৪১১৩, ৪১০৬৪১১৪, ফ্যাক্স: +৮৮-০২-৯৬১১৬০৪,হটলাইন : +৮৮-০১৯২৬৬৬৭০০৩-৪
ই-মেইল : [email protected], [email protected], [email protected], [email protected], web : www.gonokantho.com