মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ ০৩:০৭:৩৫ এএম
শিরোনাম নেতানিয়াহুর সমালোচনায় ইসরায়েলি সেনাপ্রধান       কোপায় মঞ্চ মাতালেন শাকিরা       জরুরি বৈঠকে যে সিদ্ধান্ত নিল ঢাকা বিশ্ববিদ্যালয়       যুক্তরাষ্ট্রে পালিয়ে গেছেন ৪০০ কোটি টাকার পিয়ন       সন্ত্রাসীরা কমপক্ষে ১০০ জন শিক্ষার্থীর ওপর হামলা চালিয়েছে: ছাত্রলীগ সাধারণ সম্পাদক       সিরিয়ায় হামলা, ইসরাইলকে হুঁশিয়ারি রাশিয়ার       কোটাবিরোধী আন্দোলনকে রাষ্ট্রবিরোধী আন্দোলনে রূপ দেওয়ার অপচেষ্টা চলছে : পররাষ্ট্রমন্ত্রী      
আগামী পৃথিবী: প্রযুক্তি, পরিবেশ ও সমাজে অভাবনীয় পরিবর্তন
ফারহান উদ্দিন সম্রাট
Published : Tuesday, 2 July, 2024
আগামী পৃথিবী: প্রযুক্তি, পরিবেশ ও সমাজে অভাবনীয় পরিবর্তন

আগামী পৃথিবী: প্রযুক্তি, পরিবেশ ও সমাজে অভাবনীয় পরিবর্তন

আগামী পৃথিবী প্রযুক্তি, পরিবেশ ও সামাজিক ক্ষেত্রে অভাবনীয় পরিবর্তনের সাক্ষী হতে চলেছে। প্রযুক্তিগত অগ্রগতির ফলে আমাদের দৈনন্দিন জীবন, কর্মক্ষেত্র ও স্বাস্থ্যসেবায় বিপুল পরিবর্তন আসতে পারে। বিশেষজ্ঞদের মতে, কৃত্রিম বুদ্ধিমত্তা (AI), রোবোটিক্স ও স্বয়ংক্রিয় যানবাহনের ব্যবহার ব্যাপকভাবে বৃদ্ধি পাবে। AI এবং রোবোটিক্স শুধুমাত্র শিল্পক্ষেত্রেই নয়, আমাদের ঘরোয়া কাজেও স্বয়ংক্রিয়তা আনবে। 

স্বাস্থ্যসেবার ক্ষেত্রে, জিনোম এডিটিং এবং ব্যক্তিগতকৃত চিকিৎসা প্রযুক্তি উল্লেখযোগ্য উন্নতি করবে। রোগ নির্ণয় এবং চিকিৎসায় এ ধরনের প্রযুক্তির ব্যবহার মানুষকে দীর্ঘায়ু এবং সুস্থ জীবন দান করতে পারে।

পরিবেশগত পরিবর্তনও আগামী দিনে গভীর প্রভাব ফেলবে। জলবায়ু পরিবর্তনের প্রভাবে তাপমাত্রা বৃদ্ধির ফলে প্রাকৃতিক দুর্যোগের সংখ্যা বৃদ্ধি পাবে। পরিবেশ সুরক্ষার জন্য বিশ্বব্যাপী পুনর্নবীকরণযোগ্য শক্তির ব্যবহার এবং পরিবেশবান্ধব প্রযুক্তির বিকাশ প্রয়োজন হবে।

সমাজ ও অর্থনৈতিক ক্ষেত্রেও বড় ধরনের পরিবর্তন ঘটবে। অটোমেশনের কারণে অনেক প্রচলিত কাজের ধরন বদলাবে এবং নতুন ধরণের কাজের সুযোগ সৃষ্টি হবে। সামাজিক ও অর্থনৈতিক বৈষম্য কমানোর প্রচেষ্টা বৃদ্ধির সাথে সাথে, বিভিন্ন দেশ ও অঞ্চলে উন্নয়নশীল এবং উন্নত দেশগুলির মধ্যে সম্প্রীতির সম্ভাবনাও বাড়বে।

আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রেও প্রযুক্তিগত ও গ্লোবালাইজেশনের কারণে সম্পর্ক আরও জটিল হতে পারে। নতুন প্রযুক্তি এবং আন্তর্জাতিক বাণিজ্যের বৃদ্ধির ফলে বিভিন্ন দেশগুলির মধ্যে সহযোগিতা ও প্রতিযোগিতা বৃদ্ধি পাবে।

মানুষের দৈনন্দিন জীবনের ক্ষেত্রেও ব্যাপক পরিবর্তন আসতে পারে। ভার্চুয়াল বাস্তবতা এবং মেটাভার্সের মত নতুন ধারণাগুলি মানুষের জীবনের অংশ হয়ে উঠতে পারে। প্রযুক্তির এই অভাবনীয় অগ্রগতির ফলে ভবিষ্যতের পৃথিবী কেমন হবে, তা সময়ই বলে দেবে। 

তবে, এই পরিবর্তনগুলি আমাদের জীবনকে উন্নত করার পাশাপাশি নতুন চ্যালেঞ্জও তৈরি করবে। তাই আমাদের প্রস্তুত থাকতে হবে এবং যথাযথভাবে এই পরিবর্তনগুলি মোকাবেলা করতে হবে।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »





আরও খবর


সর্বশেষ সংবাদ
⇒সর্বশেষ সব খবর...
সর্বাধিক পঠিত
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর: মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : প্ল্যানার্স টাওয়ার, ১০তলা, ১৩/এ বীর উত্তম সি আর দত্ত রোড, বাংলামটর, শাহবাগ, ঢাকা-১০০০, বাংলাদেশ।
ফোন: +৮৮-০২-৪১০৬৪১১১, ৪১০৬৪১১২, ৪১০৬৪১১৩, ৪১০৬৪১১৪, ফ্যাক্স: +৮৮-০২-৯৬১১৬০৪,হটলাইন : +৮৮-০১৯২৬৬৬৭০০৩-৪
ই-মেইল : [email protected], [email protected], [email protected], [email protected], web : www.gonokantho.com