মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ ০২:০৭:৫০ এএম
শিরোনাম নেতানিয়াহুর সমালোচনায় ইসরায়েলি সেনাপ্রধান       কোপায় মঞ্চ মাতালেন শাকিরা       জরুরি বৈঠকে যে সিদ্ধান্ত নিল ঢাকা বিশ্ববিদ্যালয়       যুক্তরাষ্ট্রে পালিয়ে গেছেন ৪০০ কোটি টাকার পিয়ন       সন্ত্রাসীরা কমপক্ষে ১০০ জন শিক্ষার্থীর ওপর হামলা চালিয়েছে: ছাত্রলীগ সাধারণ সম্পাদক       সিরিয়ায় হামলা, ইসরাইলকে হুঁশিয়ারি রাশিয়ার       কোটাবিরোধী আন্দোলনকে রাষ্ট্রবিরোধী আন্দোলনে রূপ দেওয়ার অপচেষ্টা চলছে : পররাষ্ট্রমন্ত্রী      
নেপিয়ার ঘাস খেয়ে এক খামারির ২৭ গরুর মৃত্যু
নিজস্ব প্রতিবেদক :
Published : Thursday, 13 June, 2024
নেপিয়ার ঘাস খেয়ে এক খামারির ২৭ গরুর মৃত্যু

নেপিয়ার ঘাস খেয়ে এক খামারির ২৭ গরুর মৃত্যু

নেত্রকোণার পূর্বধলায় নেপিয়ার ঘাস খেয়ে একটি খামারের ২৭টি গরু মারা গেছে। উপজেলার সদর ইউনিয়নের পশ্চিম পাড়া গ্রামে শনিবার (৮ জুন) থেকে এখন পর্যন্ত তাহাযীদ এগ্রো ফার্মে এ গরুগুলো মারা যায়। এছাড়া আরও বেশ কয়েকটি গরু অসুস্থ হয়ে পড়েছে। মৃত্যুর সংখ্যা আরও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

খামারের মালিক জাহেরুল ইসলাম বলেন, ৮ জুন আমার খামারে কর্মরত লোকজন বৃষ্টির পর কাঁচা নেপিয়ার ঘাস কেটে খেতে দেয়। সন্ধ্যায় নেপিয়ার কাঁচা ঘাসগুলো খাওয়ানোর পরেই গরুগুলো অসুস্থ হতে শুরু করে। এখন পর্যন্ত খামারের ২৭টি গরু মারা গেছে। সব মিলিয়ে আনুমানিক ৭০ লাখ টাকার ক্ষতি হয়েছে। আমার ঘরে আমার খামারে সব মিলিয়ে ২০০ এর উপরে গরু ছিল।

তিনি আরও বলেন, আমরা ধারণা করছি ঘাসের নাইট্রেট বিষক্রিয়ার কারণেই ফুড পয়জনিং জনিত কারণে এই গরুগুলো মারা যাচ্ছে। আমি তিন বছর ধরে এই খামার পরিচালনা করি, কখনোই এ ধরনের সমস্যা হয়নি। এই প্রথমবার আমার এখানে এ ধরনের সমস্যা হল। সমস্যা হওয়ার পরপরই উপজেলা লাইভস্টক অফিসার, জেলা লাইভস্টক অফিসার বিভাগীয় অফিসারেরা দায়িত্ব নিয়ে এসে পরিদর্শন ও চিকিৎসা প্রদান করেছেন।

পূর্বধলা উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. এম.এম.এ আউয়াল তালুকদার জানান, বৃষ্টির সময় কচি ঘাসে নাইট্রোজেনের মাত্রা বেশি থাকে। নাইট্রেট বিষক্রিয়ায় গরুগুলো মারা যেতে পারে। ঘাসের নমুনা সংগ্রহ করা হয়েছে। পরীক্ষার পর বিস্তারিত জানা যাবে।

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মোহাম্মদ ওয়াহেদুল আলম জানান, খামারের মালিক আমাদের আগে জানাননি। আমি সাংবাদিকদের মাধ্যমে জানতে পেরে আমার উপজেলা অফিসারকে জানাই। আমরা খোঁজ নিয়ে জানতে পেরেছি হঠাৎ করে বেশি কাঁচা ঘাস খাওয়ানোর ফলে বিষক্রিয়া হয়ে এ ধরনের সমস্যা হয়েছে। আমরা এখানকার খাবারের নমুনা সংগ্রহ করে ঢাকা পাঠিয়েছি। পরীক্ষার পর আসল সমস্যার কারণ জানা যাবে। বর্তমানে খামারটি আমাদের তত্ত্বাবধানে আছে।

এ ব্যাপারে খামারির সাথে আমাদের মেডিকেল টিম সার্বক্ষনিক চিকিৎসা সেবা প্রদান করছে এবং খোঁজ খবর রাখছে।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »





আরও খবর


সর্বশেষ সংবাদ
⇒সর্বশেষ সব খবর...
সর্বাধিক পঠিত
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর: মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : প্ল্যানার্স টাওয়ার, ১০তলা, ১৩/এ বীর উত্তম সি আর দত্ত রোড, বাংলামটর, শাহবাগ, ঢাকা-১০০০, বাংলাদেশ।
ফোন: +৮৮-০২-৪১০৬৪১১১, ৪১০৬৪১১২, ৪১০৬৪১১৩, ৪১০৬৪১১৪, ফ্যাক্স: +৮৮-০২-৯৬১১৬০৪,হটলাইন : +৮৮-০১৯২৬৬৬৭০০৩-৪
ই-মেইল : [email protected], [email protected], [email protected], [email protected], web : www.gonokantho.com