মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ ০২:০৭:০৫ এএম
শিরোনাম নেতানিয়াহুর সমালোচনায় ইসরায়েলি সেনাপ্রধান       কোপায় মঞ্চ মাতালেন শাকিরা       জরুরি বৈঠকে যে সিদ্ধান্ত নিল ঢাকা বিশ্ববিদ্যালয়       যুক্তরাষ্ট্রে পালিয়ে গেছেন ৪০০ কোটি টাকার পিয়ন       সন্ত্রাসীরা কমপক্ষে ১০০ জন শিক্ষার্থীর ওপর হামলা চালিয়েছে: ছাত্রলীগ সাধারণ সম্পাদক       সিরিয়ায় হামলা, ইসরাইলকে হুঁশিয়ারি রাশিয়ার       কোটাবিরোধী আন্দোলনকে রাষ্ট্রবিরোধী আন্দোলনে রূপ দেওয়ার অপচেষ্টা চলছে : পররাষ্ট্রমন্ত্রী      
সেরা বৃক্ষের পুরস্কার জিতল নিউজিল্যান্ডের ‘হেঁটে বেড়ানো গাছ’
নিজস্ব প্রতিবেদক :
Published : Wednesday, 12 June, 2024
সেরা বৃক্ষের পুরস্কার জিতল নিউজিল্যান্ডের ‘হেঁটে বেড়ানো গাছ’

সেরা বৃক্ষের পুরস্কার জিতল নিউজিল্যান্ডের ‘হেঁটে বেড়ানো গাছ’

দূর থেকে হঠাৎ দেখলে মনে হতে পারে লম্বা লম্বা পা ফেলে মাঠ ধরে কেউ এগিয়ে আসছে।  কিন্তু কাছে গেলেই বোঝা যাবে, এটি কোনো মানুষ নয়।  অবিশ্বাস্য হলেও সত্যি এটি একটি বৃক্ষ।

এবার বছরের সেরা গাছ বা ‘ট্রি অব দ্য ইয়ার’ প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করেছে এই গাছ।

ব্রিটিশ গণমাধ্যম গার্ডিয়ানের একটি প্রতিবেদনে জানা যায়, নিউজিল্যান্ড আরবরিকালচারাল অ্যাসোসিয়েশনের আয়োজনে হয় প্রতিযোগিতাটি।  নর্দান রাতা জাতের এই গাছটি ‘লর্ড অব দ্য রিংস’ চলচ্চিত্রে যুদ্ধে অংশ নেওয়া বৃক্ষসদৃশ এন্টসের সঙ্গে দেখতে বেশ মিল রয়েছে।

৩২ মিটার বা ১০৫ ফুট লম্বা গাছটির দেখা মিলবে নিউজিল্যান্ডের সাউথ আইল্যান্ডের পশ্চিম উপকূলে কারামিয়ার কাছে।  তৃতীয়বারের মতো অনুষ্ঠিত প্রতিযোগিতায় ৪২ শতাংশ ভোট পেয়ে অন্য জনপ্রিয় গাছগুলোকে অনায়াসে পেছনে ফেলে এটি প্রথম হয়।  প্রতিদ্বন্দ্বী গাছগুলোর মধ্যে সবচেয়ে বেশি ছবি তোলা বৃক্ষ লেক ওয়ানাকার উইলো গাছটিও ছিল।

নর্দান রাতা গাছটি একটি পরাশ্রয়ী উদ্ভিদ হিসেবে জীবন শুরু করে। অর্থাৎ এটি অন্য একটি গাছের ওপর আশ্রয় করে ছিল। অবশেষে এর শিকড় মাটিতে পৌঁছায় এবং এটি মূল গাছকে ঢেকে দেয়।

এ প্রজাতির বৃক্ষ এক হাজার বছর বেঁচে থাকতে পারে। অবশ্য ওয়াকিং ট্রির বয়স কত, সে সম্পর্কে এখনো নিশ্চিত হওয়া যায়নি। তবে ১৮৭৫ সালে গাছটির অস্তিত্ব ছিল, এতটুকু নিশ্চিত হওয়া গেছে।

নিউজিল্যান্ড আরবরিকালচারাল অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট রিচি চিল বলেন, ‘ওয়াকিং ট্রি’ নিউজিল্যান্ডের যেসব অসাধারণ বৃক্ষ রয়েছে, তার একটি বড় উদাহরণ। তিনি আরও জানান, এই পুরস্কারটি স্থানীয় জনগোষ্ঠীর জীবনে যে গাছগুলো গুরুত্বপূর্ণ অবদান রাখে, তার স্বীকৃতি দেয়।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







সর্বশেষ সংবাদ
⇒সর্বশেষ সব খবর...
সর্বাধিক পঠিত
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর: মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : প্ল্যানার্স টাওয়ার, ১০তলা, ১৩/এ বীর উত্তম সি আর দত্ত রোড, বাংলামটর, শাহবাগ, ঢাকা-১০০০, বাংলাদেশ।
ফোন: +৮৮-০২-৪১০৬৪১১১, ৪১০৬৪১১২, ৪১০৬৪১১৩, ৪১০৬৪১১৪, ফ্যাক্স: +৮৮-০২-৯৬১১৬০৪,হটলাইন : +৮৮-০১৯২৬৬৬৭০০৩-৪
ই-মেইল : [email protected], [email protected], [email protected], [email protected], web : www.gonokantho.com