বৃহস্পতিবার ২০ জুন ২০২৪ ০৭:০৬:২৫ এএম
শিরোনাম বয়স হওয়ার পরও বিয়ে করছেন না দেশের ৩৫ শতাংশ পুরুষ        রাশেক রহমান বিশ্বখ্যাত মারকুইস পাম্পের বাংলাদেশের আইনি প্রতিনিধি নিযুক্ত       নেপিয়ার ঘাস খেয়ে এক খামারির ২৭ গরুর মৃত্যু       ঢাকা ছাড়ছেন নগরবাসী       পুলিশ পেশাদারিত্বের সাথে দায়িত্ব পালন করায় দেশে স্থিতিশীল অবস্থা বিরাজ করছে : আইজিপি       শাহরাস্তিতে দরিদ্র শিক্ষার্থীদের মাঝে শিক্ষা সহায়ক উপকরণসহ নগদ অর্থ বিতরণ        ইসরায়েলকে টার্গেট করে ১৭০টি রকেট-ক্ষেপণাস্ত্র নিক্ষেপ!      
জলবায়ু পরিবর্তনে ৫লক্ষ বৃক্ষরোপণ করবে সবুজ বাংলাদেশ
নিজস্ব প্রতিবেদক :
Published : Saturday, 1 June, 2024
জলবায়ু পরিবর্তনে ৫লক্ষ বৃক্ষরোপণ করবে সবুজ বাংলাদেশ

জলবায়ু পরিবর্তনে ৫লক্ষ বৃক্ষরোপণ করবে সবুজ বাংলাদেশ

জাতীয় পরিবেশবাদী সংগঠন সবুজ বাংলাদেশ সারাদেশে ৫লক্ষ বৃক্ষরোপণের উদ্যোগ গ্রহণ করেছে। ২০১৭ সাল থেকে পরিবেশ, কৃষি ও জলবায়ু পরিবর্তন নিয়ে কাজ করছে সংগঠনটি। এই পর্যন্ত সংগঠনটি সারাদেশে ৩২টি জেলা ৯০টি ইউনিট নিয়ে কাজ করে যাচ্ছে। পরিবেশ সচেতনতা এবং বৃক্ষরোপণে অবদান রাখায় ২০২১সালে ওআইসি কর্তৃক যুব মন্ত্রনালয়ের মাধ্যমে অর্জন করেন শেখ হাসিনা ভলান্টিয়ার এ্যাওয়ার্ড ২০২০ এবং ২০১৯ সালে পরিবেশ ও শিক্ষায় অবদান রাখায় জাতীয় পরিবেশ পদক১৯ এ চট্রগ্রাম বিভাগে প্রথম স্থান অর্জন করে।

সারাদেশে অতিমাত্রায় গরম  যা পরিবেশ বিপর্যয় এবং বৃক্ষ নিধনের ফলে হয়েছে বলে মনে করছেন সংগঠনের কর্মীরা। ২০২৪ সালের ৭জুন থেকে ৭আগস্ট পর্যন্ত ২মাসব্যাপী বৃক্ষরোপণ ক্যাম্পেইনের আয়োজন করেছে সংগঠনটি।  সারাদেশে ১লক্ষ মানুষকে এই ক্যাম্পেইনের আওতায় আনবে সবুজ বাংলাদেশ। সংগঠনের একজন  সদস্য ১০ জন ব্যক্তিকে ৫টি বৃক্ষরোপণ করার জন্য উদ্বুদ্ধ করবেন।  সারাদেশে মোট এক লক্ষ মানুষ ৫টি করে বৃক্ষরোপণ করবেন।

যা দাঁড়াবে ৫লক্ষ। এই ছাড়াও সংগঠনের প্রতিটা সদস্য ৫টি করে বৃক্ষরোপণ করবে। দলগতভাবে সকল ইউনিট বৃক্ষরোপণ করবে। এই ক্যাম্পেইনে তারা বিভিন্ন স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, সরকারি, বেসরকারি প্রতিষ্ঠান, জনপ্রতিনিধি, রাজনৈতিক ব্যক্তি সহ সর্ব সাধারণের সম্পৃক্ত করবেন বলে জানান।

এই বিষয় জানতে চাইলে সবুজ বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও কেন্দ্রীয় কমিটির আহ্বায়ক ইসমাইল হোসেন বাবু বলেন সবুজ বাংলাদেশ থেকে ৭জুন থেকে ৭আগস্ট পর্যন্ত ২মাসব্যাপী বৃক্ষরোপণের আমরা আয়োজন করেছি। সারাদেশে ১লক্ষ মানুষকে আমরা ৫টি করে বৃক্ষরোপণের আওতায় আনবো। প্রাকৃতি দুর্যোগ এবং জলবায়ু পরিবর্তনে বৃক্ষরোপণের বিকল্প নাই।
 
সবুজ বাংলাদেশ ২০১৭ সাল থেকে সারাদেশে পরিবেশ উন্নয়ন এবং জলবায়ু পরিবর্তনে কাজ করে যাচ্ছেন। ইতিমধ্যে তারা প্রায় ৭লক্ষ বৃক্ষরোপণ করেন। বিভিন্ন বিশ্ববিদ্যালয় ছাত্রদের নিয়ে তারা সচেতনতামূলক এই কার্যক্রম করে যাচ্ছেন।



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »





আরও খবর


সর্বশেষ সংবাদ
⇒সর্বশেষ সব খবর...
সর্বাধিক পঠিত
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর: মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : প্ল্যানার্স টাওয়ার, ১০তলা, ১৩/এ বীর উত্তম সি আর দত্ত রোড, বাংলামটর, শাহবাগ, ঢাকা-১০০০, বাংলাদেশ।
ফোন: +৮৮-০২-৪১০৬৪১১১, ৪১০৬৪১১২, ৪১০৬৪১১৩, ৪১০৬৪১১৪, ফ্যাক্স: +৮৮-০২-৯৬১১৬০৪,হটলাইন : +৮৮-০১৯২৬৬৬৭০০৩-৪
ই-মেইল : [email protected], [email protected], [email protected], [email protected], web : www.gonokantho.com