মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ ০২:০৭:২৮ এএম
শিরোনাম নেতানিয়াহুর সমালোচনায় ইসরায়েলি সেনাপ্রধান       কোপায় মঞ্চ মাতালেন শাকিরা       জরুরি বৈঠকে যে সিদ্ধান্ত নিল ঢাকা বিশ্ববিদ্যালয়       যুক্তরাষ্ট্রে পালিয়ে গেছেন ৪০০ কোটি টাকার পিয়ন       সন্ত্রাসীরা কমপক্ষে ১০০ জন শিক্ষার্থীর ওপর হামলা চালিয়েছে: ছাত্রলীগ সাধারণ সম্পাদক       সিরিয়ায় হামলা, ইসরাইলকে হুঁশিয়ারি রাশিয়ার       কোটাবিরোধী আন্দোলনকে রাষ্ট্রবিরোধী আন্দোলনে রূপ দেওয়ার অপচেষ্টা চলছে : পররাষ্ট্রমন্ত্রী      
মুসলিম বিশ্বে জনপ্রিয় হচ্ছে হালাল সামাজিক যোগাযোগ মাধ্যম “আলফাফা”
বিজ্ঞান ও প্রযুক্তি :
Published : Wednesday, 15 November, 2023
মুসলিম বিশ্বে জনপ্রিয় হচ্ছে হালাল সামাজিক যোগাযোগ মাধ্যম “আলফাফা”

মুসলিম বিশ্বে জনপ্রিয় হচ্ছে হালাল সামাজিক যোগাযোগ মাধ্যম “আলফাফা”

গ্লোবালাইজেশনের এই যুগে পুরো পৃথিবী একটি ঘরের মতো। একমুঠোয় চলে এসেছে চাওয়া পাওয়ার সব চাবি। ইন্টারনেট ও সোশ্যাল মিডিয়ার   অগ্রগতির কারণে বিশ্ব এখন মানুষের হাতের মুঠোয়। সারা বিশ্বে বর্তমান এই সময়ে অনেক সামাজিক যোগাযোগ মাধ্যম লক্ষ্য করা যায়। কিন্তু মুসলিমদের জন্য ইমান ও আমল ঠিক রেখে সেসবের অনেককিছু ব্যবহার করা দুষ্কর।

সেসব বিষয় মাথায় রেখে যুক্তরাষ্ট্রের মুসলমানরা সম্প্রতি একটি ইসলামী সামাজিক যোগাযোগ মাধ্যম চালু করেছেন যার নাম আলফাফা । এতে মেয়েরা একাউন্ট খুলতে পারলেও পর্দা লঙ্ঘন করে কোনো ছবি আপলোড দিতে পারবে না। আলফাফার নির্বাহী পরিচালক আসিফ সাঈদ গণমাধ্যমকে জানান, বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা সহকর্মী বন্ধু-বান্ধব ও পরিবারের সদস্যদের সঙ্গে যোগাযোগ করতে অনেক সামাজিক যোগাযোগ মাধ্যমেরই প্রকাশ ঘটেছে। 

কিন্তু মুসলমানদের জন্য ইমান-আমল ঠিক রেখে সে সবের অনেক কিছু ব্যবহার করা দুষ্কর। সে সব বিষয় মাথায় রেখে ইসলামি মতাদর্শ লালন করা যুক্তরাষ্ট্রের একদল মুসলিম যুবক মিলে নিয়ে এসেছি সম্পূর্ণ হালাল সামাজিক যোগাযোগ মাধ্যম। নাম আলফাফা ডটকম।

চাকরি, ব্যবসা, ফ্রিল্যান্সিং, ই-কমার্স, কোর্স, প্রশিক্ষণ, পাঠদান, ব্লগিং ডিরেক্টরিসহ অনেক অনেক ফিচার সমৃদ্ধ সাইটটিতে এখনই সাইনআপ করুন। তাছাড়া কর্তৃপক্ষ তাদের ব্যবহারকারীদের জন্য প্রতিদিন নির্দিষ্ট সময়ে তিলাওয়াত, হাদিসসহ বিভিন্ন ইসলামী কন্টেন্ট আপলোড করে থাকে। সাইটটি ফেসবুকের সাথে সাদৃশ্য কিন্তু কোন ফিতনা ছাড়া এবং ইসলামী নীতি আদর্শ দ্বারা পরিচালিত। সাইটটিতে অনেক ফিচার রয়েছে যা ইনশাআল্লাহ ছোট ব্যবসা থেকে শুরু করে অলাভজনক পর্যন্ত সবাইকে সাহায্য করবে। আপনি বিনামূল্যে আপনার ব্যবসা, মসজিদ, রেস্টুরেন্ট বা চাকরি এবং পেশাদার প্রোফাইল তালিকাভুক্ত করতে পারেন।

বিশ্বের মুসলিম দেশগুলোতে জনপ্রিয়তার শীর্ষে মুসলিমদের পরিচালিত সামাজিক যোগাযোগ মাধ্যম ‘আলফাফা’। অ্যাপস পাওয়া যাচ্ছে গুগল প্লে স্টোরে এবং অ্যাপল স্টোরেও। সম্প্রতি অ্যান্ড্রয়েড ফোনের জন্য আলফাফা কনেন্ট নামের লাইট ভার্সন এনেছে। বিশ্বের প্রায় ১৫০ টি দেশের মানুষ ব্যবহার করছে এটি। বিশেষ করে বাংলাদেশ, পাকিস্তান, আফগানিস্তান, উজবেকিস্তান, যুক্তরাষ্ট্র, সৌদি আরব ও তুরস্কে জনপ্রিয়তার শীর্ষে রয়েছে।

সাইটটি ফেসবুকের সঙ্গে সাদৃশ্য কিন্তু কোনো ফিতনা ছাড়া ইসলামি নীতি-আদর্শ দ্বারা পরিচালিত। সাইটটিতে অনেক ফিচার রয়েছে যা ইনশাআল্লাহ ছোট ব্যবসা থেকে শুরু করে অলাভজনক সব ধরনের প্রচার প্রসারে সাহায্য করবে। আপনি বিনামূল্যে আপনার ব্যবসা, মসজিদ, রেস্টুরেন্ট বা চাকরি ও পেশাদার প্রোফাইল তালিকাভুক্ত করতে পারেন। অ্যামাজনের মতো ই-কমার্স হিসেবেও দেখতে পারেন মুসলিমদের পরিচালিত এ সাইটটি। ক্রমেই আরো অনেক ফিচার যুক্ত হবে বলে জানান তিনি। একটি বাটনের ক্লিকে বিশ্বজুড়ে আপনার বন্ধু ও পরিবারের সঙ্গে সংযোগ করতে পারবেন সহজে। একই সঙ্গে স্যোশাল মিডিয়া, ব্লগ, ফোরাম, জবস, টিচ, ই-কমার্স, ডিরিক্টরিসহ নানান ফিচারে সাজানো হয়েছে সাইটটি। মুসলিমদের বিশ্বকে একসঙ্গে যুক্ত করতে চলে আসুন আজই। গুগল প্লে স্টোর থেকে অ্যাপসটি ডাউনলোড করতে লিখুন অষভধভধধ । আলফাফার মাধ্যমে আপনার বন্ধু এবং আত্মীয়দের সাথে যুক্ত হন। ইতিবাচক ও নৈতিক পরিবেশে ইসলামিক বার্তাগুলো ছড়িয়ে দিন এবং দ্বীন ও দুনিয়ার জ্ঞান শেয়ার করুন।



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »





আরও খবর


সর্বশেষ সংবাদ
⇒সর্বশেষ সব খবর...
সর্বাধিক পঠিত
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর: মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : প্ল্যানার্স টাওয়ার, ১০তলা, ১৩/এ বীর উত্তম সি আর দত্ত রোড, বাংলামটর, শাহবাগ, ঢাকা-১০০০, বাংলাদেশ।
ফোন: +৮৮-০২-৪১০৬৪১১১, ৪১০৬৪১১২, ৪১০৬৪১১৩, ৪১০৬৪১১৪, ফ্যাক্স: +৮৮-০২-৯৬১১৬০৪,হটলাইন : +৮৮-০১৯২৬৬৬৭০০৩-৪
ই-মেইল : [email protected], [email protected], [email protected], [email protected], web : www.gonokantho.com