মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ ০২:০৭:৪৩ এএম
শিরোনাম নেতানিয়াহুর সমালোচনায় ইসরায়েলি সেনাপ্রধান       কোপায় মঞ্চ মাতালেন শাকিরা       জরুরি বৈঠকে যে সিদ্ধান্ত নিল ঢাকা বিশ্ববিদ্যালয়       যুক্তরাষ্ট্রে পালিয়ে গেছেন ৪০০ কোটি টাকার পিয়ন       সন্ত্রাসীরা কমপক্ষে ১০০ জন শিক্ষার্থীর ওপর হামলা চালিয়েছে: ছাত্রলীগ সাধারণ সম্পাদক       সিরিয়ায় হামলা, ইসরাইলকে হুঁশিয়ারি রাশিয়ার       কোটাবিরোধী আন্দোলনকে রাষ্ট্রবিরোধী আন্দোলনে রূপ দেওয়ার অপচেষ্টা চলছে : পররাষ্ট্রমন্ত্রী      
সুবর্ণচরে ইকরা পাঠাগারের বৃত্তি পরীক্ষা ; উপকূলে শিক্ষার বিস্তরণে সহযোগী
সুবর্ণচর(নোয়াখালীয়) প্রতিবেদক :
Published : Monday, 20 November, 2023
সুবর্ণচরে ইকরা পাঠাগারের বৃত্তি পরীক্ষা ; উপকূলে শিক্ষার বিস্তরণে সহযোগী

সুবর্ণচরে ইকরা পাঠাগারের বৃত্তি পরীক্ষা ; উপকূলে শিক্ষার বিস্তরণে সহযোগী

নোয়াখালীয় উপকূলীয় উপজেলা সুবর্ণচরে 'ইকরা পাঠাগার' একটি পরিচিত নাম। ইকরা পাঠাগারের অন্যান্য কার্যক্রমের পাশাপাশি বৃত্তি পরীক্ষার আয়োজন এ এই অঞ্চলে দীর্ঘদিন যাবত শিক্ষার বিস্তরণে অনন্য ভুমিকা রেখে যাচ্ছে। প্রতি বছরের ন্যায় এবারও সুবর্ণচরে ইকরা পাঠাগারের আয়োজনে বৃহৎ পরিসরে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়েয় স্কুল-মাদ্রাসার শিক্ষার্থীদের নিয়ে বৃত্তি পরীক্ষা-২০২৩ অনুষ্ঠিত হয়েছে। সুবর্ণচরের ছমিরহাট এলাকায় অবস্থিত ঐতিহ্যবাহী ইকরা পাঠাগারের বৃত্তি পরীক্ষা নিয়ন্ত্রক কমিটির সার্বিক তত্ত্বাবধানে এ বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।
 
গত শুক্রবার (১৭ নভেম্বর) বৈরী আবহাওয়ার মাঝেও উপজেলার ৩ টি কেন্দ্রে থেকে সকাল ১০ থেকে দুপুর ১২ পর্যন্ত ২ ঘন্টা ব্যাপী পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষা কেন্দ্র গুলো হলো চরজুবিলী রাব্বানিয়া ফাজিল মাদ্রাসা, চরক্লার্ক উচ্চ বিদ্যালয়, চরবাটা ইসমাঈলিয়া আলিম মাদ্রাসা। ইকরা পাঠাগার বৃত্তি পরীক্ষা নিয়ন্ত্রক কমিটি জানায়- তারা উপজেলার শিক্ষা প্রতিষ্ঠানগুলোর ৪র্থ, ৫ম, ৬ষ্ঠ এবং ৭ম শ্রেণির শিক্ষার্থীদের থেকে বৃত্তি পরীক্ষা নেয়। পরীক্ষায় শ্রেণীভিত্তিক বিষয় হিসেবে বাংলা, ইংরেজি, গণিত, বিজ্ঞান, বাংলাদেশ ও বিশ্বপরিচয়, আইসিটি ও আরবি বিষয় সমূহের উপর মোট ১০০ মার্কের পরীক্ষা নেয়, যেখানে মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিলো প্রায় ১৭০০ জন। আর উপকূলীয় অঞ্চলে বেসরকারি উদ্যোগে এটাই হচ্ছে সবচেয়ে বড় ধরনের বৃত্তি পরীক্ষার আয়োজন। 

সুবর্ণচর উপজেলা কেন্দ্রিক শিক্ষা প্রতিষ্ঠান চরজুবিলী রব্বানিয়া ফাজিল মাদ্রাসা কেন্দ্রে বৃত্তি পরীক্ষা চলাকালীন সময়ে পরীক্ষার কেন্দ্র পরিদর্শন করেন সুবর্ণচর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ফরহাদ হোসেন চৌধুরী বাহার, চরজুবিলী রব্বানিয়া ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা আব্দুর রহমান, সৈকত সরকারি কলেজের সমাজ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মোঃ ফারুক সহ উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিষ্ঠান প্রধানগণ। এছাড়া অন্যান্য কেন্দ্রগুলোতে ইকরা পাঠাগারের সভাপতি ও চর জুবিলী রাব্বানীয়া ফাজিল মাদ্রাসার সহকারী অধ্যাপক মাওলানা মো. দাউদ হোসাইন, ইকরা পাঠাগারের সাধারণ সম্পাদক ও চরবাটা ইসলামিয়া আলিম মাদ্রাসার সহকারী অধ্যাপক মোহাম্মদ ইসমাঈল, ইকরা পাঠাগারের অর্থ-সম্পাদক ও চরবাটা আর.জি উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক মোঃ রিয়াজ উদ্দিন এবং স্থানীয় জনপ্রতিনিধি ও গণ্যমান্য ব্যক্তিবর্গ পরীক্ষার সার্বিক কার্যক্রম পরিদর্শন করেন।

ইকরা পাঠাগারের বৃত্তি পরীক্ষা আয়োজনের ক্ষেত্রে সবসময়ই আর্থিক সহায়তা করে আসছেন বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবক মো. রেজাউর রহমান। ইকরা পাঠাগারের সভাপতি জানান, 'শিক্ষার্থীদের মেধা বিকাশের লক্ষ্যে প্রতিবছর ইকরা পাঠাগারের উদ্যোগে এই বৃত্তি পরীক্ষার আয়োজন করা হয়। পাঠাগারের সাথে সম্পৃক্ত সকল সদস্যবৃন্দের ঐকান্তিক প্রচেষ্টায় বৃহৎ পরিসরে এ বৃত্তি পরীক্ষা বাস্তবায়ন করা হয়।

এদিকে চলমান সময়ে বেসরকারি উদ্যোগে শিক্ষকদের মাধ্যমে এমন বৃত্তি পরীক্ষাটি আয়োজন করাতে আনন্দিত শিক্ষার্থী এবং অভিভাবকগণ। অভিভাবকেরা প্রত্যাশা করছেন আগামীতে যেন পুরো নোয়াখালীব্যাপী এই বৃত্তি পরীক্ষার আয়োজন করা হয়। তারা মনে করেন, এ ধরনের বৃত্তি পরীক্ষার মাধ্যমে শিশুরা লেখাপড়ায় আরো বেশি মনোযোগী এবং উৎসাহিত হবে। 

ইকরা পাঠাগার ১৯৯৭ ইং সালে প্রতিষ্ঠিত হয় এবং এর পরের বছর থেকে অদ্যবদি বৃত্তি পরীক্ষার আয়োজন করে আসছে। এছাড়াও প্রতিষ্ঠানটির উদ্যোগে সমাজসেবামূলক কার্যক্রম হিসেবে অসহায় পরিবারের জন্য আর্থিক সহয়তা, শীতবস্ত্র বিতরণ, ঈদ সামগ্রী ও ইফতার সামগ্রী বিতরণ, বৃক্ষরোপন কর্মসূচি, শিক্ষা উপকরণ সহায়তা, অসুস্থ রোগীর চিকিৎসা সহায়তা সহ নানাবিধ জনকল্যাণমুলক কাজ বাস্তবায়ন করা হচ্ছে। ইকরা পাঠাগার পরিচালনা কমিটি আগামীতে ইকরা পাঠাগারের কর্মপরিধি আরো বৃদ্ধি করার পরিকল্পনা গ্রহণ করেছে।



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »





আরও খবর


সর্বশেষ সংবাদ
⇒সর্বশেষ সব খবর...
সর্বাধিক পঠিত
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর: মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : প্ল্যানার্স টাওয়ার, ১০তলা, ১৩/এ বীর উত্তম সি আর দত্ত রোড, বাংলামটর, শাহবাগ, ঢাকা-১০০০, বাংলাদেশ।
ফোন: +৮৮-০২-৪১০৬৪১১১, ৪১০৬৪১১২, ৪১০৬৪১১৩, ৪১০৬৪১১৪, ফ্যাক্স: +৮৮-০২-৯৬১১৬০৪,হটলাইন : +৮৮-০১৯২৬৬৬৭০০৩-৪
ই-মেইল : [email protected], [email protected], [email protected], [email protected], web : www.gonokantho.com