মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ ০৪:০৭:৫৯ এএম
শিরোনাম নেতানিয়াহুর সমালোচনায় ইসরায়েলি সেনাপ্রধান       কোপায় মঞ্চ মাতালেন শাকিরা       জরুরি বৈঠকে যে সিদ্ধান্ত নিল ঢাকা বিশ্ববিদ্যালয়       যুক্তরাষ্ট্রে পালিয়ে গেছেন ৪০০ কোটি টাকার পিয়ন       সন্ত্রাসীরা কমপক্ষে ১০০ জন শিক্ষার্থীর ওপর হামলা চালিয়েছে: ছাত্রলীগ সাধারণ সম্পাদক       সিরিয়ায় হামলা, ইসরাইলকে হুঁশিয়ারি রাশিয়ার       কোটাবিরোধী আন্দোলনকে রাষ্ট্রবিরোধী আন্দোলনে রূপ দেওয়ার অপচেষ্টা চলছে : পররাষ্ট্রমন্ত্রী      
আর্জেন্টিনার প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী কট্টর ডানপন্থী মিলেই
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Monday, 20 November, 2023
আর্জেন্টিনার প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী কট্টর ডানপন্থী মিলেই

আর্জেন্টিনার প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী কট্টর ডানপন্থী মিলেই

আর্জেন্টিনার প্রেসিডেন্ট নির্বাচনে কট্টর ডানপন্থী প্রার্থী হ্যাভিয়ার মিলেই জয়ী হয়েছেন। রোববার দেশটিতে দ্বিতীয় দফার প্রেসিডেন্ট নির্বাচন হয়। এ নির্বাচনে মিলেইর প্রতিপক্ষ ছিলেন বামপন্থী প্রার্থী সার্জিও মাসা। প্রায় ৯০ শতাংশ ভোট গণনা করা হয়েছে। প্রাথমিক ফলাফলে দেখা যায়, মিলেই প্রায় ৫৬ শতাংশ ভোট পেয়েছেন। মাসা পেয়েছেন প্রায় ৪৪ শতাংশ ভোট। অর্থাৎ, মাসার চেয়ে মিলেই ১০ শতাংশের বেশি ভোটের ব্যবধানে জয়ী হয়েছেন।

নির্বাচনে নিজের পরাজয় ইতোমধ্যে মেনে নিয়েছেন আর্জেন্টিনার বর্তমান অর্থমন্ত্রী মাসা। তিনি বলেছেন, তারা যেমনটা আশা করেছিলেন, ফলাফল তেমনটা হয়নি। তবে তিনি মিলেইকে অভিনন্দন জানিয়েছেন। এখন দেশের স্থিতিশীলতা নিশ্চিত করার দায়িত্ব মিলেইর। আর্জেন্টিনায় গত ২২ অক্টোবর প্রথম দফার প্রেসিডেন্ট নির্বাচন হয়। এ নির্বাচনে কোনো প্রার্থী প্রয়োজনীয়সংখ্যক ভোট পেতে ব্যর্থ হন। ফলে নির্বাচন দ্বিতীয় দফায় গড়ায়। প্রথম দফার নির্বাচনে সর্বোচ্চসংখ্যক ভোট পেয়েছিলেন মাসা। তিনি ৩৬ দশমিক ৭ শতাংশ ভোট পেয়েছিলেন। মিলেই ৩০ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় স্থান অর্জন করেছিলেন।

নিয়ম অনুসারে, প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার জন্য একজন প্রার্থীকে অবশ্যই মোট ভোটের ৪৫ শতাংশের বেশি পেতে হবে। বিজয়ীকে অবশ্যই দ্বিতীয় স্থানে থাকা প্রার্থীর চেয়ে কমপক্ষে ১০ শতাংশ ভোটে এগিয়ে থাকতে হবে। দ্বিতীয় দফার নির্বাচনে মাসা ও মিলেইর মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস দেওয়া হয়েছিল জরিপে। কিন্তু ভোটে মাসাকে খুব সহজেই হারিয়ে দিলেন মিলেই। মিলেইকে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট জইর বলসোনারোর সঙ্গে তুলনা করা হয়।

নির্বাচনে বিজয় অর্জন করায় মিলেইকে ইতোমধ্যে অভিনন্দন জানিয়েছেন ট্রাম্প। তিনি বলেছেন, আর্জেন্টিনাকে আবার মহান করবেন মিলেই। মিলেই এমন একসময় আর্জেন্টিনার প্রেসিডেন্ট নির্বাচিত হলেন, যখন দেশটি অর্থনৈতিক সংকটে জর্জরিত। দেশটিতে মূল্যস্ফীতি বেড়েই চলছে। আর্জেন্টিনার বার্ষিক মূল্যস্ফীতি ১৪০ শতাংশ ছাড়িয়েছে। দেশটির মানুষ জীবনযাত্রার ব্যয় সামলাতে হিমশিম খাচ্ছে।



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







সর্বশেষ সংবাদ
⇒সর্বশেষ সব খবর...
সর্বাধিক পঠিত
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর: মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : প্ল্যানার্স টাওয়ার, ১০তলা, ১৩/এ বীর উত্তম সি আর দত্ত রোড, বাংলামটর, শাহবাগ, ঢাকা-১০০০, বাংলাদেশ।
ফোন: +৮৮-০২-৪১০৬৪১১১, ৪১০৬৪১১২, ৪১০৬৪১১৩, ৪১০৬৪১১৪, ফ্যাক্স: +৮৮-০২-৯৬১১৬০৪,হটলাইন : +৮৮-০১৯২৬৬৬৭০০৩-৪
ই-মেইল : [email protected], [email protected], [email protected], [email protected], web : www.gonokantho.com